নিজেকে পরিবর্তন করার উপায় - অভ্যাস পরিবর্তন করার উপায়

আপনি কি নিজেকে পরিবর্তন করতে চাচ্ছেন? আপনার অভ্যাস কি পরিবর্তন করতে চান? কিন্তু বুঝতে পারছেন না কি উপায়ে নিজেকে পরিবর্তন করবেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কারন আজকের  আর্টিকেলে আমরা আলোচনা করবো কিভাবে নিজেকে পরিবর্তন করা যায়-অভ্যাস পরিবর্তনের উপায় কি।

নিজেকে পরিবর্তন  করার উপায়

অনেকেই আছে যারা নিজের জীবনটাকে পরিবর্তন করতে চায়, অনেকেই নিজের অবস্থান  নিয়ে সন্তুষ্ট নয়। মানুষ চাইলেই হঠাৎ  করে নিজেকে পরিবর্তন করতে পারে না এর জন্য প্রয়োজন সময়ের এবং পরিশ্রমের। অনেকেই আছেন চেষ্টা না করেই ভাবেন কেন নিজেকে পরিবর্তন করতে পারছিনা, তাহলে কি নিজেকে পরিবর্তন করতে পারবোনা? আবার অনেকেই আছেন ভাবেন যে নিজেকে পরিবর্তন করা খুবই কঠিন। কিন্তু আপনি নিজেকে অবশ্যই পরিবর্তন করতে পারবেন এটা কঠিন কিছু নয়। তবে এর জন্য আপনাকে সঠিক উপায় এবং সময় দিতে হবে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক কি উপায়ে নিজেকে পরিবর্তন করতে পারবেন।

নিজেকে পরিবর্তন করার উপায়

নিজেকে পরিবর্তন করতে হলে চেষ্টা আপনাকেই করতে হবে। চেষ্টার পাশাপাশি সময় এবং ধৈর্য ধারন করতে হবে। তবে জানতে হবে কি উপায়ে চেষ্টা করে নিজেকে পরিবর্তন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো সম্পর্কে-

  • নিজেকে পরিবর্তন করতে চাইলে, বলবেন কম কিন্তু শুনবেন বেশি। অনেক সময় আমরা মানুষের বলা কথাগুলো ভালো করে শুনিনা তার কথার মধ্যেই কথা বলি, এতে আমাদের জ্ঞান বাড়ে না বরং কমে। তাই কেউ কথা বললে মন দিয়ে শুনবেন।
  • অন্যের দোষ খুঁজে বের করার আগে, নিজের দোষ আগে খুঁজে বের করুন। নিজেকে পরিবর্তন করতে অন্যের পেছনে লাগা বন্ধ  করুন।
  • নিজের মধ্যে দায়িত্ববোধ জাগ্রত করুন, দায়িত্ব থেকে সরে এসে কখনই অজুহাত দেখানোর চেষ্টা করবেন না।
  • কখনই হতাশ হবেন না, সর্বদা যেকোনো কাজে বিশ্বাস করবেন। ভাববেন আবশ্যই পারবো, পারতে আমাকে হবেই।
  • কারও সাথে নিজেকে তুলনা করবেন না, নিজেকে পরিবর্তন  করতে নিজের সাথেই নিজেকে তুলনা করুন। 
  • কখনই অন্যের ওপর নির্ভশীল হবেন না, অন্যের প্রতি নির্ভরশীল ব্যক্তি কখনই নিজেকে পরিবর্তন করতে পারে না।
  • ভ্রদ্রতা বজায় রেখে চলার চেষ্টা করবেন, তাহলে নিজেকে পরিবর্তন করতে পারবেন।
  • নিজেকে পরিবর্তন দেখতে চাইলে, নিজের মধ্যে ইতিবাচক মানসিকতা তৈরি করুন এবং নেতিবাচক মনোভাব থেকে দূরে সরে আসুন।
  • নিজের প্রতি যতœশীল হন, কারন আপনি যদি পরিবর্তন হতে চান  তাহলে আপনাকে শারিরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে।
  • সবসময় ঘরে বন্দি হয়ে থাকবেন না। বিভিন্ন জায়গায় যান ভালো মানুষগুলোর সাথে মিশুন  অভিজ্ঞতা বাড়বে।
  • নিজেকে পরিবর্তন করতে চাইলে সময়ের কাজ সময়ে করতে শিখুন।
  • নিজের পচ্ছন্দ ও অপছন্দকে গুরত্ব দিতে শিখুন।
  • নিজের লক্ষ্যকে সামনে রেখে এগিয়ে যান।
  • আপনার মধ্যে থাকা খারাপ অভ্যসগুলো থেকে নিজেকে বের করে আনুন।
  • সঠিক সময়ে প্রতিদিন ঘুমাতে যাবেন এবং পর্যাপ্ত পরিমানে ঘুমাবেন।
  • অতীতের খারাপ কিছু নিয়ে কখনই ভাবেন না, নিজেকে পরিবর্তন  করতে বর্তমান সময়কে গুরত্ব দিন।

নিজেকে পরিবর্তন করতে চাইলে উপরের বলা নিয়ম গুলো মেনে এগিয়ে যাবেন, হতাশ হবেন না। একটু কষ্ট হবে নিজেকে পরিবর্তন করতে, তবে পরিশ্রম করলে নিজেকে পরিবর্তন করতে পারবেন।

আরো পড়ুন: সফলতা কিভাবে আসে - জীবনে সফলতা অর্জনের উপায়

অভ্যাস পরিবর্তন করার উপায়

আমরা অনেকেই নিজের অভ্যাসকে পরিবতর্ন করে নতুন অভ্যাস গড়ে তুলতে চাই। অনেক সময় আমাদের মনে হয়, আমি যেগুলো করছি ঠিক নয় বা আমরা অনেকেই খারাপ কাজ করছি সেটা থেকে ফিরে আসতে পরিবর্তন হতে চাই। অভ্যাসকে পরিবর্তন আপনি চাইলেই করতে পারবেন এর জন্য আপনার ইচ্ছাশক্তি থাকতে হবে। আপনার মধ্যে ইচ্ছাশক্তি আছে, তারপরও বুঝতে পারছেন না কি করলে নিজের অভ্যাসকে পরিবর্তন করতে পারবেন। চলুন তাহলে কিছু উপায় জেনে নেওয়া যাক, যেগুলোর মাধ্যমে আপনি নিজের অভ্যাস পরিবর্তন করতে পারবেন।

  • অভ্যাস বদলানোর আগে অভ্যাস চিহ্নিত করে নিন। এরপর অভ্যাস পরিবর্তন করতে প্রথমেই ছোট ছোট অভ্যাসগুলো পরিবর্তন করার চেষ্টা করুন।
  • প্রতিদিন রাতে দেরিতে ঘুমাতে যাওয়া এবং সকালে দেরিতে ঘুম থেকে ওঠা এ অভ্যাস আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই এ অভ্যাস আমাদের ছাড়তে হবে, অভ্যাসটি ছাড়তে প্রতিদিন অ্যালার্ম এর সময় ১০ মিনিট করে এগিয়ে নিয়ে আসুন।
  • প্রতিদিন সকাল সকাল ঘুম থেকে উঠে নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। তাহলে আপনি  আপনার অভ্যাস পরিবর্তনে একধাপ এগিয়ে যাবেন।
  • অভ্যাসকে পরিবর্তন করতে চাইলে নিজেকে সবসময় সজাগ রাখুন। নিজেকে একবার যদি আপনি নিয়ন্ত্রনে আনতে পারেন, তাহলে খুব সহজেই আপনার অভ্যাসগুলো পরিবর্তন করতে পারবেন।
  • আপনি কোন অভ্যাসগুলো ছাড়তে চাইছেন সেগুলোকে মাথায় রাখবেন এবং আপনি যে নতুন অভ্যাসে নিজেকে পরিনত করতে চান সেগুলোকে সামনে রেখে প্রতিদিন চেষ্টা চালিয়ে যান।
  • অভ্যস পরিবর্তনে অবশ্যই আপনাকে ধৈর্যশীল হতে হবে। কারন একদিনে হঠাৎ করে অভ্যাস পরিবর্তন করতে পারবেন না।
  • নিজের অভ্যাসকে পরিবর্তন করতে চাইলে, আশেপাশের পরিবেশের পরিবর্তন আনুন। আপনি অভ্যাস পরিবর্তন করার আগে যদি খারাপ পরিবেশে থাকতেন সে পরিবেশ থেকে আসতে আসতে নিজেকে সরিয়ে আনুন।
  • ভাল আচরনগুলো করার চেষ্টা করুন এবং খারাপ থেকে বিরত থাকুন, দেখবেন মনের অজান্তেই অভ্যাস পরিবর্তন হয়ে যাচ্ছে।

যদি আপনি নিজের অভ্যাস পরিবর্তন করতে চান, তাহলে প্রথমেই ভেবে নিন যে কোন অভ্যাসগুলো পরিবর্তন করবেন।  এরপর চেষ্টা করে যান, ধৈর্য ধারন করুন, একদিনে অভ্যাস পরিবর্তন করা যায় না। কথায় আছে মানুষ অভ্যাসের দাস, তাই আপনি যদি নিয়মিত যে অভ্যাসে নিজেকে দেখতে চাইছেন সেগুলো করেন এবং যেগুলো পরিবর্তন করতে চাইছেন সেগুলো বাদ দেন তাহলে অবশ্যই নিজের অভ্যাস পরিবর্তন করতে পারবেন। অভ্যাস ভালো তবে বাজে অভ্যাস মোটেও ভালো নয়, তাই অভ্যাস পরিবর্তন করতে হলে খারাপ অভ্যাসকেই পরিবর্তন করবেন।

অভ্যাস পরিবর্তন করার উপায়

আল্লাহর জন্য নিজেকে পরিবর্তন

মানুষকে মহান আল্লাহ তায়ালা সৃষ্টির সেরা জীব হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন। মহান আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদত বন্দেগি করার জন্য। আল্লাহ তায়ালা পবিত্র গ্রন্থ আল-কুরআন এবং হাদিশে আমাদের সকল বিষয়ে দিক নির্দেশনা দিয়ে রেখেছেন। সে অনুযায়ী আমাদের চলতে হবে। পৃথিবীতে কেউ বেঁচে থাকতে আসেনি, সবাইকে মৃত্যুবরন  করতে হবে। কুরআন ও হাদিসের আলোকে আমরা আমাদের জীবন  পরিচালিত করলে দুনিয়াতে এবং মৃত্যুর পরেও ভালো থাকবো। তবে আমরা অনেকেই দুনিয়ার জীবন  নিয়ে পড়ে আছি। যারা দুনিয়ার কথা ভেবে খারাপ কাজ করছেন, তারা আজই পরিবর্তন হয়ে ফিরে আসুন। আল্লাহর জন্য নিজেকে পরিবর্তন করুন। 

নিজেকে পরিবর্তন করতে হলে, নিজেকে নিয়ে ভাবতে হবে এবং মনোবল স্থির রাখতে হবে যে আমি নিজেকে পরিবর্তন করবই। নিজেকে যারা পরিবর্তন করতে চাই, আর সে পরিবর্তনটা যদি আল্লাহর জন্য হয় তাহলে তারাই হলো সৌভাগ্যবান। নিজেকে পরিবর্তন করতে চাইলে ভাবুন আপনার মধ্যে খারাপগুন কোনগুলো রয়েছে এবং আজই সেখান থেকে বেরিয়ে আসুন। আল্লাহর জন্য যারা নিজেকে পরিবর্তন করবে, তাদের পাশে মহান আল্লাহ তায়ালা সবসময় থাকেন।

আমাদের মন্দ কাজের জন্য ফল ভোগ করতে হবে এবং ভালো কাজের জন্য রয়েছে পুরষ্কার। মহান আল্লাহ তায়লা বলেছেন-যে সৎকর্ম করে সে নিজের কল্যানের জন্যই তা করে এবং কেউ মন্দকর্ম করলে তার প্রতিফল সে ভোগ করবে। তোমার প্রতিপালক তার বান্দার প্রতি কোনো জুলুম করেন না। (সুরা হা-মিম সিজদা, আয়াত : ৪৬)

নিজেকে পরিবর্তন করতে বেশি বেশি ইস্তেগফার পাঠ করুন। তওবার মাধ্যমে নিজেকে পরিশুদ্ধ এবং পরিবর্তন করা যায়। যে কাজগুলো মহান আল্লাহ তায়ালার পচ্ছন্দ সে কাজগুলো পালন করার চেষ্টা করুন এবং যে কাজগুলো আল্লাহ তায়ালা পচ্ছন্দ করনে না সেগুলো করা থেকে বিরত থাকুন। এখনও সময় আছে নিজেকে পরিবর্তন করে নিন, তানাহলে জীবনে পস্তাতে হবে। মৃত্যু একদিন  হবেই, সবাই মৃত্যু বরণ করবে এটা ভেবেই নিজেকে পরিবর্তন করুন।

আরো পড়ুন: টেনশন দূর করার উপায় - কি খেলে টেনশন দূর হয়

নিজেকে প্রতিষ্ঠিত করার উপায়

আমরা সবাই নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। সবসময় ভাবতে থাকি কিভাবে প্রতিষ্ঠিত হওয়া যায়, কিভাবে নিজের পায়ে দাড়ানো যায়। বাস্তব জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে আমাদের অনেক কিছু মেনে চলতে হয়। তাড়াতাড়ি নিজেকে প্রতিষ্ঠিত করার স্বপ্ন দেখবেন না। প্রতিষ্ঠিত হওয়া খুব সহজ একটা বিষয় নয়, এর জন্য কঠোর পরিশ্রম করতে হবে। শুধু পরিশ্রম করলেই হবে না , প্রতিষ্ঠিত হতে চাইলে সঠিক কিছু উপায় জেনে পরিশ্রম করতে হবে। যারা জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে সবাই প্রতিষ্ঠিত হওয়ার জন্য কঠোর পরিশ্রম করেছে। জেনে নিন কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করে তুলবেন।

  • নিজেকে প্রতিষ্ঠিত করতে চাইলে প্রথমেই একটি লক্ষ্য স্থির করুন এবং সে অনুযায়ী পরিশ্রম করে যান। লক্ষ্য ব্যতীত কেউ প্রতিষ্ঠিত হতে পারে নি, তাই প্রতিষ্ঠিত  হতে লক্ষ্য ঠিক করে নিন। 
  • প্রতিষ্ঠিত হতে নিজের প্রতি আত্ববিশ্বাস তৈরি করুন, যে অবশ্যই আপনি প্রতিষ্ঠিত হতে পারবেন।
  • নিজের মধ্যে কখনই নেতিবাচক চিন্তাভাবনা আনবেন  না, নেতিবাচক চিন্তা আপনাকে প্রতিষ্ঠিত হতে বাধা দেয়। তাই সবসময় ইতিবাচক চিন্তাভাবনা মনের ভিতরে রাখবেন।
  • নিজেকে প্রতিষ্ঠিত করার সময় একবার চেষ্টা করে ব্যর্থ হলে থেমে যাবেন না। ব্যর্থ থেকে শিক্ষা নিয়ে আবার চেষ্টা চালিয়ে যান।
  • সময়ের মূল্য সময়ে দিতে শিখুন, তাহলে আপনাকে প্রতিষ্ঠিত হতে একধাপ এগিয়ে নিয়ে যাবে।
  • জগতে জানার এবং শিখার শেষ নেই, তাই প্রতিষ্ঠিত হতে জানার এবং শিখার আগ্রহ থাকতে হবে। 
  • প্রতিষ্ঠিত হওয়ার জন্য চেষ্টা করবেন? পাছে লোকে কিছু বলবেই, কিন্তু আপনি সেসব কথায় কান না দিয়ে নিজের লক্ষ্য পূরনে এগিয়ে যাবেন ।
  • সবসময় ভালো কিছু খোঁজার চেষ্টা করুন, খারাপ বিষয়গুলো থেকে বিরত থাকুন।
  • নিজের চিন্তাধারাকে মূল্যয়ন দিতে শিখুন, অন্যের বলা কথাগুলো ভেবে দেখে সিধান্ত নিন।
  • নিজেকে প্রতিষ্ঠিত করতে, দৈনন্দিন জীবনে ভালো অভ্যাস যেমন- সকাল সকাল ঘুম থেকে ওঠা, প্রতিদিন স্বাস্থসম্মত খাবার খাওয়া, সবার প্রতি ভালো ব্যবহার করা এসব নিজের মধ্যে গড়ে তুলুন।

নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে সহজেই লক্ষ্য থেকে ফিরে আসবেন না। নিজের প্রতি বিশ্বাস রেখে কঠোর পরিশ্রম করে যাবেন, একবারে প্রতিষ্ঠিত হতে না পারুন আবার চেষ্টা করবেন। তবে কখনই হাল ছাড়বেন না, প্রতিষ্ঠিত একদিন ঠিকই হতে পারবেন।

লেখকের শেষ বক্তব্য

নিজেকে পরিবর্তন  করার উপায় - অভ্যাস পরিবর্তন করার উপায় সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি নিজেকে পরিবর্তন  করার উপায় - অভ্যাস পরিবর্তন করার উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন