চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

প্রিয় পাঠক আপনি কি চোখের নিচের কালো দাগ সমস্যা নিয়ে ভুগছেন। চোখের নিচের কালো দাগ দূর করতে চান? জানতে চান চোখের নিচে কালো দাগ কেন পড়ে? এসব বিষয় নিয়ে আজকের আর্টিকেলটি। বিষয়গুলো জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শুর থেকে শেষ পর্যন্ত পড়বেন।

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

আমাদের সৌন্দর্যের বড় একটি অংশ হলো চোখ। কিন্তু চোখের নিচের কালো দাগ আমাদের সৌন্দর্যকে কেড়ে নেই। চোখের নিচের ত্বকের রঙ স্বাভাবিকের চেয়ে কালো হলে সেটাকে ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগ বলি। চোখের নিচে কালো দাগ এটি একটি পরিচিত সমস্যা। নারী পুরুষ উভয়ই এ সমস্যা হয়ে থাকে। এ সমস্যা নিয়ে কমবেশি আমরা সবাই চিন্তিত। বিভিন্ন কারনে এ সমস্যা হয়ে থাকে। তবে এ সমস্যার সমাধান মিলবে যদি আমাদের সঠিক উপায় জানা থাকে। আজকের আর্টিকেলটি সম্পূর্ন পড়ে সঠিক উপায় জেনে নিন।

চোখের নিচে কালো দাগ কেন হয়

চোখের নিচে কালো  দাগ এ যেন এক অসস্থির কারন হয়ে দাড়িয়েছে। চোখের নিচের কালো দাগ আমাদের সবার অপছন্দ। চোখের নিচের কালো দাগ থাকার কারনে আমাদের মুখের সঠিক সৌন্দর্য বোঝা যায় না। চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল হওয়ার পেছনে অনেক কারন থাকে। কারনগুলো হলো-

ঘুমের অভাব: অতিরিক্ত ক্লান্তি, রাত জাগা, পর্যাপ্ত পরিমানে না ঘুমালো আমাদের চোখের নিচে কালো দাগ পড়ে যায়। 

বংশগতি কারন: বংশগত কারনেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে। যদি এ সমস্যা আপনার মা ও বাবার মধ্যে থেকে থাকে তাহলে উত্তরাধিকার সূত্রে এ সমস্যা চলে আসতে পারে। 

আয়রনের ঘাটতি: আপনার চোখের নিচে কালো দাগ অনেকে সময় আয়রনের অভাবেও হয়ে থাকে। 

অ্যালার্জি: অ্যালার্জির কারনে চোখের নিচে কালো দাগ হতে পারে।

পানিশূন্যতা: আপনি পর্যাপ্ত পরিমানে পানি পান না করলে আপনার শরীরে পানির ঘাটতি হয়। ফলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়। 

চোখের মেকআপ: ডার্ক সার্কেলের এ এক বিশেষ কারন যা আমরা অনেকেই করে থাকি। চোখে মেকআপ করার পর সেই মেকআপ ভালোভাবে পরিষ্কার না করলে চোখের নিচে কালি পড়ে যায়। 

চোখ ঘোষা: আমরা অনেকেই অজান্তেই চোখ অতিরিক্ত ঘোষতে থাকি এবং চুলকায়। তবে এর কারনেও চোখের নিচে কালো দাগ পড়ে। 

ভালো পন্য ব্যবহার না করা: চোখে ব্যবহারের পন্য যদি ভালো মানের না হয় তাহলে ডার্ক সার্কেল হতে পারে। 

মানসিক চাপ: সবসময় মানসিক চাপ আমাদের শরীরে বিভিন্ন সমস্যার কারন হয়ে দাঁড়ায়। চোখের নিচে কালো দাগ এ এক সমস্যা। 

ধূমপানের কারনে: ধূপপান ও মদ্যপানে আসক্ত থাকলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়। 

ওজন কমা: শরীরের ওজন হঠাৎ করে দ্রুত কমে গেলে ডার্ক সার্কেল হতে পারে। 

সূর্যের তাপ: সূর্যের অতিরিক্ত তাপে মুখের ত্বকে থাকা মেলানিনের মাত্রা বেড়ে যায়। যার কারনে চোখের নিচে কালো দাগ পড়ে। 

চোখের উপর প্রেশার পড়া: কম্পিউটার বা ফোনে বেশি সময় ধরে কাজ করলে চোখের উপর বেশি প্রেশার পড়ে। ফলে চোখের নিচে কালো দাগ পড়ে। 

বয়স: বয়স বাড়ার সাথে সাথে আপনার মুখের ত্বক পাতলা হয়ে যায়। এর ফলে ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে ত্বকে প্রয়োজনীয় চর্বি থাকেনা। এর কারনে চোখের নিচে কালো দাগ পড়ে। 

অতিরিক্ত লবন: অতিরিক্ত মাত্রায় লবন দেয়া খাবার খেলে চোখের নিচের ত্বক কালো হয়ে যায়।

রক্তস্বল্পতা: আপনার শরীরে রক্তের ঘাটতি থাকলে ত্বক ফ্যাকাশে বর্নের হয়ে যায়। যার ফলে চোখের নিচে কালো দাগ পড়ে।

উপরে বলা চোখের নিচের দাগ পড়ার কারনগুলো সম্ভাব্য কারন। অনেক সময় শরীরে কোনো রোগ বাসা বাধলে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

আরো পড়ুন: গরমে তৈলাক্ত ত্বকের যত্ন - গরমে ত্বকের যত্ন কিভাবে নিবেন

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ এ সমস্যা নিয়ে অনেকেই চিন্তিত। তবে চিন্তার কোনো কারন নেই। জীবনযাপনে কিছু পরিবর্তন আনলেই চোখের নিচে কালো দাগ দূর করা যায়। স্বাস্থকর খাবার, পর্যাপ্ত পানি, পরিমানমতো ঘুম সঠিকভাবে শরীরচর্চা চোখের নিচে কালো দাগ দূর করতে পারে। চলুন জেনে নিই কোন উপায় অবলম্বন করে চোখের নিচের কালো দাগ দূর করা যায়।

  • পরিমানমতো পানি পান করতে হবে। 
  • রোদে চলাফেরা করার সময় রোদ চশমা ব্যবহার করবেন। 
  • টিভি বা ল্যাপটপে বসে কাজ করলে একটানা বসে করবেন না। টিভি দেখার সময় টিভি থেকে দূরে বসবেন। 
  • এলার্জি থাকলে সতর্ক থাকবেন। ধুলাবালি ও অ্যালার্জি জাতীয় খাবার থেকে বিরত থাকবেন। 
  • শরীরে ভিটামিন এ’ এর ঘাটতি থাকলে চোখের নিচে কালো দাগ পড়ে। তাই ভিটামিন এ’ জাতীয় খাবার যেমন-ডিম, দুধ, পনির, কলিজা, ছোট মাছ, গাজর, মিষ্টি কুমড়ো, মিষ্টি আলু, পালংশাক, বাধাকপি, ব্রকোলি, রঙিন শাকসবজি, আম, তরমুজ, পাকা পেঁপে, পেয়ারা, আঙ্গুর ইত্যাদি খাবেন। 
  • ভিটামিন ডি এর অভাবে চোখের নিচে কালো দাগ পড়ে যায়। ভিটামিন ডি এর উপসর্গ দেখলেই সূর্যস্নান করবেন। নিয়মিত বেলা ১১ টা থেকে দুপুর ১ টার মধ্যে ২০ মিনিট সূর্যস্নান করবেন।
  • চোখে ভালো মানের পন্য ব্যবহার করবেন। সবধরনের পন্য চোখে ব্যবহার করবেন না। 

চোখের নিচের কালো দাগ কমাতে কয়েকটি ঘরোয়া কৌশল অবলম্বন করতে পারেন। চোখের নিচের দাগ  কমাতে নিচের কৌশলগুলো অবলম্বন করবেন।

  • শশাকে ছোট ছোট করে কেটে তাতে দই মিশিয়ে, মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি ফ্রিজে রেখে দিন । ঠান্ডা হওয়ার পর মুখে লাগিয়ে নিন। শুকানোর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
  • দই, মধু এবং গোলাপ জল একসাথে মিশিয়ে আই প্যাক তৈরি করে নিন। প্যাকটি চোখের নিচে কিছুক্ষন লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
  • চোখের কালো দাগ দূর করতে হলুদ একটি উপকারি উপাদান। কাঁচা হলুদ ব্লেন্ড করে তাতে নারিকেল তেল ও অ্যামন্ড তেল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মিশ্রনটি আপনার চোখের নিচে লাগিয়ে নিন ১০ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। 
  • শশা চোখের নিচের কালি দূর করতে খুবই কার্যকরি একটি উপাদান। শশাকে স্লাইস করে কেটে কিছুক্ষন ফ্রিজে রাখুন। ঠান্ডা হওয়ার পর কেটে রাখা স্লাইসগুলো আপনার চোখে লাগিয়ে নিন। ২০ মিনিট মতো রেখে স্লাইসগুলো সরিয়ে চোখ পানি দিয়ে পরিষ্কার করে নিন। 
  • শশা ও লেবুর রস একসাথে মিশিয়ে আই প্যাক তৈরি করে নিন। আই প্যাকটি চোখের নিচে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। 
  • টমেটো চোখের নিচের কালো দাগ দূর করে। টমেটো রসের সাথে লেবুর রস ভালো করে মিশিয়ে আপনার চোখের নিচে মাসাজ করুন। কিছুক্ষন রেখে পানি দিয়ে ধুয়ে নিন। 
  • শশা ও আলু আপনার চোখের নিচে কালো দাগ দূর করবে। শশা এবং আলুর রস একসাথে ভালো করে মিশিয়ে তুলার সাহায্যে আপনার চোখের নিচে লাগিয়ে নিন। ১৫ মিনিট মতো রেখে ধুয়ে নিন। 
  • গোলাপ জল ও দুধ একসাথে ভালোভাবে মিশিয়ে মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি চোখের নিচে লাগিয়ে ১৫ মিনিট মতো অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন। 
  • অ্যামন্ড অয়েল, নারিকেল তেল ও অ্যালোভেরা জেল চোখের কালো দাগ দূর করে অল্পদিনেই। এই উপাদান গুলো আলাদা আলাদা ভাবে চোখের নিচে মাসাজ করবেন। নিয়মিত করবেন অল্পদিনেই চোখের নিচের কালো দাগ দূর হবে। 
  • কালো গ্রিন টি ব্যাগ ফেলে না দিয়ে চোখের নিচে কিছুক্ষন লাগিয়ে রাখুন। চোখের নিচের কালো দাগ দূর হবে।
  • ১ চা চামচ কাঠবাদাম, ১ চা চামচ তেল ও ১ চা চামচ দুধ ভালোভাবে মিশিয়ে চোখের নিচে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। 
  • পুদিনা পাতা চোখের নিচের কালো দাগ দূর করে। তাই পুদিনা পাতার রস চোখের নিচে লাগিয়ে ১৫ মিনিট মতো রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন চোখের নিচের কালো দাগ দূর হবে। 
  • কমলার রস চোখের নিচের কালো দাগ দূর করে। কমলার রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। 
  • শশাকে ব্লিন্ড করে তাতে টমেটোর রস ও চালের গুড়ো একসাথে মিশিয়ে মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি চোখের নিচে লাগিয়ে শুকানোর পর পানি দিয়ে পরিষ্কার করে নিবেন। 
  • ভিটামিন ই’ ক্যাপসুলের সাহায্যে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। ভিটামিন ই’ ক্যাপসুলকে কেটে তেল বের করে তার সাথে অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রনটি চোখের নিচে লাগিয়ে নিন, শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উপরের বলা টিপসগুলো নিয়মিত করবেন। অল্পদিনের চোখের নিচের কালো দাগের সমস্যা থেকে মুক্তি পাবেন। 

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

চেহারা ফরসা হলেও চোখের নিচের কালো দাগ থাকার কারনে মুখের সৌন্দর্য বোঝা যায়না। দেখতে ভিষন বাজে লাগে। মানসিক চাপ, কাজের চাপ, পর্যাপ্ত ঘুমের অভাব অথবা জিনগত  বিভিন্ন কারনে এ সমস্যা প্রায় সবার দেখা দিচ্ছে। ঘরোয়া উপায় ছাড়াও চোখের নিচের কালো দাগ দূর করতে কয়েকটি ক্রিমের নাম বলবো যেগুলো ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর হবে। 

3W Clinic Honey Eye: এই ক্রিমে রয়েছে মধু এবং প্রোপোলিস। এই ক্রিম ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হয় এবং চোখের নিচের ত্বক ময়েশ্চারাইজার করে তোলে। 

Cerave Eye Repair Cream: এই আই ক্রিমটি চোখের নিচের কালো দাগ দূর করে তার সাথে চোখ ফোলা ও চোখের ভাঁজ দূর করে। 

VLCC আমন্ড ক্রিম: চোখের নিচের কালো দাগ দূর করতে এই ক্রিমটি বেশ কার্যকর। সকল ধরনের স্কিনে এই ক্রিম ব্যবহার করা যায়। 

বায়োব্লম ন্যাচরাল আন্ডার আই জেল: এই ক্রিমটি অ্যালোভেরা জেল ও গোলাপজলের মিশ্রন দিয়ে তৈরি। এ দুটি উপাদান চোখের নিচের কালো দাগ দূর করে। তাই চোখের নিচের কালো দাগ দূর করতে এই ক্রিমটি ব্যবহার করবেন। 

লোটাস হারবাল রিজুভিনেটিং অ্যান্ড কারেক্টিং  আই জেল: এই ক্রিমটি এমন এক উপাদানে তৈরি যার ফলে আপনার চোখের নিচের কালো দাগ দূর করবে। 

Mamaearth Bye Bye Dark Circles: এই ক্রিমটি মেথির গুনাগুন ও সম্পূর্ন ন্যাচরাল পদ্ধতিতে ক্রিমটি তৈরি। এই ক্রিম চোখের কালচেভাব দূর করবে চোখের ত্বক উজ্জল দেখাবে। 

Himalaya Under Eye Cream: এই ক্রিম আয়ুর্বেদিক উপাদানে তৈরি। এই ক্রিম ব্যবহারে চোখের কালচে ভাব দূর করবে। 

KEYA SETH AROMATHERAPY: এই ক্রিমটি আয়ুর্বেদিক তেল দিয়ে তৈরি একটি ক্রিম। যা ব্যবহার করলে চোখের ত্বক নরম হবে এবং চোখের নিচের কালচে ভাব দূর করবে। 

OLAY EYES:  এই ক্রিমটি চোখের চারপাশে ব্যবহার করবেন। চোখের নিচের দাগ ছোপ দূর করবে তার সাথে চোখ উজ্জল করবে। 

Reduces dark circles: চোখের নিচের কালো দাগ দূর করতে এই ক্রিমের ব্যবহারের কার্যকারিতা অনেক বেশি। কয়েকদিন ব্যবহার করলেই ফল পাবেন। 

উপরের বলা যেকোনো একটি ক্রিম ব্যবহার করবেন চোখের নিচের কালো দাগ দূর হবে। এ ক্রিমগুলোর কোনো সাইড ইফেক্ট নেই। আপনার ত্বকের কোনো ক্ষতি করবেনা। নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য উপরে অনেক তথ্য তুলে ধরেছি। আশা করি সেগুলো আপনার  উপকারে আসবে।

আরো পড়ুন: স্থায়ীভাবে শ্যামলা ত্বক ফরসা করার উপায়

লেখকের শেষ বক্তব্য

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আজকের এই ব্লগে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন