ব্যবসা করতে কি কি প্রয়োজন - ব্যবসা শুরু করার পদ্ধতি

আস্সালামু আলাইকুম। আমাদের আজকের টপিক ব্যবসা করতে কি কি প্রয়োজন - ব্যবসা শুরু করার পদ্ধতি। বর্তমানে আমাদের দেশে বেকারত্ব প্রধান সমস্যার রুপ ধারণ করতে চলেছে। আর লেখাপড়া করে চাকরি বাকরি তো সোনার হরিন। তাই আমাদের দেশের অধিকাংশ মানুষই ব্যবসা করার সিদ্ধান্ত গ্রহন করছেন বা ইতিমধ্যে ব্যবসার সাথে জড়িত আছেন। আবার অনেকেই পারিবারিক বাবা-দাদার ব্যবসার হাল ধরেছেন। আমাদের আজকের এই পোষ্টটি যারা নতুন করে ব্যবসার প্লান করেছেন এবং কিছু দিনের মধ্যেই ব্যবসা শুরু করবেন তাদের জন্য।
নতুন ব্যবসা শুরু করার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

ব্যবসার জন্য আপনার গ্রহনযোগ্যতা যাচাই

আপনি হয়তো ভাবতে পারেন আমি ব্যবসা করবো এতে আবার আমার গ্রহনযোগ্যতা না পাওয়া কি আছে? একজন সফর ব্যবসায়ী হওয়ার জন্য বিষয়টি অনেক গুরুত্বপূর্ন। কেননা আপনি কি ধরনের ব্যবসার সাথে যুক্ত হতে যাচ্ছেন সেই ব্যবসায় আপনার ব্যক্তিত্বর গ্রহনযোগ্যতা আছে কিনা তা অবশ্যই যাচাই করে নিতে হবে। একজন সফল ব্যবসায়ী হয়ে উঠার জন্য অবস্যই আপনি আপনার গ্রহনযোগ্যতা অনুযায়ী ব্যবসা নির্বাচন করবেন তাহলে আপনার সফলতার পথ অনেকটায় সহজ হবে।

ব্যবসা সম্পর্কে পরিকল্পনা তৈরি করা

আপনি যে ব্যবসা শুরু করার প্লান করেছেন সে সম্পর্কে বিস্তার পরিকল্পনা তৈরি করুন এবং সেই পরিক্লনা অনুযায়ী কর্যক্রম পরিচালনা করুন। নতুন ব্যবসায় সুন্দর পরিকল্পনা অনেক গুরুত্বপূর্ন একটি বিষয়। নতুন পরিকল্পনা নির্মানে আপনি অন্যের সহযোগিতা নিতে পারেন তবে অবশ্যই নিজের বুদ্ধিমত্তাকে প্রধান্ত দিবেন এবং যে বিষয়ে আপনার আগ্রহ-জানাশুনা বেশি সেই বিষয়ের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার  চেষ্টা করবেন।

পারিবারিক মতমতকে গুরুন্ত দিন

একজন সফল ব্যবসায়ী হওয়ার জন্য পারিবারিক মতামতের গুরুত্ব অপরিসীম। কেননা পরিবার থেকেই আমরা ব্যক্তিত্বের আসল শিক্ষাটা পেয়ে থাকি। জিবনের সুসময় এবং অসময়ে পরিবারকে পাছে রাখতে শিখুন, আশা করি পারিবারিক এবং ব্যবসায়ীক জীবনে আপনি ভালো থাকবেন। আপনি কি করতে চাচ্ছেন, ব্যবসা সম্পর্কে আপনার যে পরিকল্পনা তা পরিবারের সাথে শেয়ার করুন এবং সে বিষয়ে বিস্তার পরামর্শ করুন। এত করে আপনার ব্যবসার পরিকল্পনার ভৃত্তি অনেক মজবুত হবে।

আর্থিক লেনদেনে সতর্কতা

বিষেশ করে নতুন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য আর্থিক লেনদেনে সতর্কতা অবরম্বন এবং নিজের ব্যবসা প্রতিষ্ঠানের লেনদেন নিজে করা অনেক গুরুত্বপূর্ন। কেননা আর্থিক লেনদেনই হচ্ছে একটি ব্যবসা প্রতিষ্ঠান প্রধান স্তর। ব্যবসার লেনদেন হিসাব নিকাশ প্রথম অবস্থায় নিজে দেখাশুনা করবেন। আর যদি সম্ভব না হয় তাহলে অবস্যয় সেবিষয়ে সতর্কতা অবলম্বন করবেন।

আরো পড়ুন: সফলতা কিভাবে আসে - জীবনে সফলতা অর্জনের উপায়

ব্যবসায়ীক উদ্দেশ্য সৎ রাখুন

একজন সফল ব্যবসায়ী হওয়ার জন্য অবশ্যই আপনার ব্যবসায়ীক উদ্দেশ্য হতে হবে সৎ। নিজেকে ব্যবসায়ীক জাইগায় ঠিক রেখে যেকোন কার্যক্রম পরিচালন করতে হবে। তাছাড়া ব্যবসাকে শুধু ব্যবসা না নিজের কর্ম মনে করে কাজ করে যেতে হবে। মানুষ মানুষের জন্য। আপনি ব্যবসার যে সেক্টরেই থাকুন না কেন অসৎ উপায় অবলম্বন করে ব্যবসার উন্নতি সাধন করা গেলেও তা ক্ষনস্থায়ী।

ব্যবসায় রহমত ও বরকতের দোয়া

আরবি: اللهم اكْفِنِي بِحَلَالِكَ عن حَرَامِكَ ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ

উচ্চারণ: আল্লাহুম্মাকফিনি বি হালালিকা আন হারামিকা, ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সিওয়াক।

অর্থ: হে আল্লাহ! হারামের পরিবর্তে তোমার হালাল রুজি আমার জন্য যথেষ্ট করো। আর তোমাকে ছাড়া আমাকে কারো মুখাপেক্ষী কোরো না এবং স্বীয় অনুগ্রহ দ্বারা আমাকে স্বচ্ছলতা দান কর। (তিরমিজি, হাদিস : ৩৫৬৩; মুসনাদ আহমদ, হাদিস : ১৩২১)

লেখকের শেষ বক্তব্য

ব্যবসা করতে কি কি প্রয়োজন - ব্যবসা শুরু করার পদ্ধতি সম্পর্কে আজকের এই ব্লগে কার্যকারী কিছু টিপস তুরে ধরার চেষ্টা করেছি। আশা করি ব্যবসা করতে কি কি প্রয়োজন - ব্যবসা শুরু করার পদ্ধতি সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনি এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ব্লগ পোস্ট নিয়মিত পড়তে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন